বাল্যবিবাহ - প্রতিবাদের প্রথম ভাষা...
- মনের ঠিকানা - মনের ঠিকানা ১৭-০৫-২০২৪

আমরা শহরতলির ঠান্ডা ঘরের আয়না ,
ঝক্‌ঝকে তক্‌তকে প্রত্যুষের সূর্যালোকের মতো ,
আমরা জানি , সম্মান এর প্রলেপ মেখে নান্দনিক ডোল,
নারী স্বাধীনতা , নারী উন্মেষ এর বাচনিক সৌখিনতা

শুধু জানানেই, আমার বাড়ির বাম দিকের
ঠিক দশ টি বাড়ি পেছনের যে রাস্তা টা
সত্তর মাইল পথ হেঁটে
চলে গেছে মুচি পাড়া দিয়ে শোনাই গঞ্জ এর দিকে,

সেখানে গ্রামের শেষ প্রান্তে,একচালা ঘর টার আকাশে
ছড়িয়ে গেল সানাই এর করুন সুর ,
অচেতন সমাজের আড়ালে
কনের বেশে র একটা আগামীর অগ্রগামী পথচলায় ইতি ...

এর পর শুধু বুকে পরাধীনতার চাবুক
ঘোমটার আড়ালে ঢাকা থাকবে সে বুকের কান্না
কচি হাত কলম ফেলে গোবর ছড়ায় ডুবে
হেঁসেল- গোয়াল এর ছোট চৌহদ্দি

যে মাটি তার ফলন হারালো ,
শুধু থেকে গেল
কোনো পঞ্চদশীর দুহাতে মাটি আঁকড়ে প্রসব যন্ত্রণা ...
যদি কন্যা জন্মে ,আর একটা উপরে ফেলা আগামীর সংকেত

ক্রমশ মিলিয়ে যায় তার বুকফাটা আর্তি
আমার ড্রইং রুমের রুপোলি আলোয়
আমার অবিশ্বাসী বুদ্ধি জগৎ
তখন ও চা এর চুমুকে নারী স্বাধীনতার পদ্য লিখতে বিভোর ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

Romi
১৮-০৭-২০১৩ ১৭:৪০ মিঃ

dhonyobad @ shakawatul & dukkhairaj

Romi
১৮-০৭-২০১৩ ১৭:২৫ মিঃ

dhonyobad @ shakawatul & dukkhairaj

dukkhairaj
১৬-০৭-২০১৩ ০২:৪৭ মিঃ

salliut apnake. ar kichui bolbona bujhe niyen. ar ami bujhe niyechi e protibader vasa. kane, prane jhonkar mere beje utheche.

shakawatul
১৪-০৭-২০১৩ ১৪:০৫ মিঃ

অসাধারণ লিখনী!
যা আমাদের মর্মে আঘাত করতে যথেষ্ট, যদি আমাদের সেই আত্মা এখনো থেকে থাকে। যদি আমাদের অবচেতন বিবেক শহরের ময়লা ধূলো বালির মত এখনো নষ্ট হয়ে না থাকলে, আপনার এই লিখা যথেষ্ট!!